২৬শে মে, ২০২২ খ্রিস্টাব্দ রাত ৪:০৯

আমার গ্রাম আমার গর্ব || আহমেদ ফয়েজ উদ্দিন

আলোকিত নন্দিরগাঁও
  • আপডেট বৃহস্পতিবার, জুলাই ৮, ২০২১,
  • 466 Time View

আমার গ্রাম আমার গর্ব || আহমেদ ফয়েজ উদ্দিন

সবুজের সমারোহে আচ্ছাদিত শস্য শ্যামল অনুপম সৌন্দর্যের অধিকারী ৫টি মৌজা নিয়ে গোয়াইনঘাট উপজেলার বৃহত্তম গ্রাম গুলোর অন্যতম আমাদের নন্দিরগাঁও গ্রাম তথা নন্দিরগাঁও রাজ।বর্তমানে এ গ্রামটি ইউনিয়ন পরিষদের সর্বশেষ নীতিমালা অনুযায়ী ২ টি ওয়ার্ডে বিভক্ত। বৃহত্তর জৈন্তা রাজ্যের ১৭ পরগনার অন্তর্গত পিয়াইনগুল পরগনার বৃহত্তম ও ঐতিহ্যবাহী গ্রাম এটি।আমার গ্রাম নিয়ে আমার অহংকার কারণ এ গ্রামের নামে রয়েছে আমাদের ইউনিয়নের নাম ৭নং নন্দিরগাঁও ইউনিয়ন পরিষদ।এ ইউনিয়নের পরিধি পূর্বে ছিlল অনেক বড়।কোম্পানিগঞ্জ উপজেলার দক্ষিণ রনিখাই ইউনিয়নের বৃহৎ অংশ ও তোয়াকুল ইউনিয়ন নিয়ে গঠিত ছিল নন্দিরগাঁও ইউনিয়ন।বৃহত্তর নন্দিরগাঁও ইউনিয়নের চেয়ারম্যান হিসেবে নেতৃত্ব দিয়েছেন হাজী কলিম উল্লাহ, আব্দুল মতিন চৌধুরী, সুলতান মিয়া ও আব্দুল গফুর চৌধুরী প্রমুখ। পূর্বে এ গ্রামে ছিলেন অনেক জ্ঞানী মুরব্বী ও উলামা মাশায়েখ যাদের প্রভাব প্রতিপত্তি ছিল সর্বত্র। বর্তমানে আছেন সরকারি,বেসরকারি চাকুরীজীবী,ব্যবসায়ী ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। গ্রামের কর্মক্ষম ব্যাক্তিদের সিংহভাগ রয়েছেন প্রবাসে।ইউরোপ,আমেরিকা,মধ্যপ্রাচ্য সহ বিশ্বের বিভিন্ন দেশে অবস্থান করে শ্রম ও মেধা প্রয়োগ করে অর্জন করছেন রেমিটেন্স।এতে সচল হচ্ছে পরিবার,সমাজ ও রাষ্ট্রের অর্থনীতির চাকা।

বর্তমানে দেশে ও বিদেশের মাঠিতে স্ব স্ব ক্ষেত্রে উজ্জ্বল দ্যুতি ছড়াচ্ছেন আমদের গ্রামের যেসকল কৃতি সন্তানেরা তাদের অন্যতম বাংলাদেশ সিভিল সার্ভিসে কর্মরত সিলেট সরকারি মহিলা কলেজের সহযোগী অধ্যাপক জনাব মুহাম্মদ জিল্লুর রহমান,বাংলাদেশ জরিপ অধিদপ্তরের সার্ভেয়ার(১ম মান) জনাব ইলিয়াস আলী,সিলেট জজ কোর্টের অন্যতম আইনজীবী জনাব এড.আব্দুল আলী,ইয়র্ক বাংলা সম্পাদক আমেরিকা প্রবাসী কমিউনিটি নেতা মাওলানা রশিদ আহমদ,লন্ডন সিলেট নিউজ২৪. কম সম্পাদক ক্বারী মো:মোজাম্মেল আলী প্রমুখ। এছাড়া প্রভাষক, পুলিশ, শিক্ষক, ব্যবসায়ী ও উদ্যোক্তা বৃন্দ।

আমাদের গ্রামে রয়েছে একটি সরকারী প্রাথমিক বিদ্যালয়,একটি দাখিল মাদ্রাসা, ২টি কওমি মাদ্রাসা, কিন্ডারগার্টেন। গ্রামে ২টি ধর্মের মানুষ বাস করে তাই রয়েছে আলাদা আলাদা ৫টি মসজিদ ১টি মন্দির সহ অনেক ধর্মীয় উপসানালয়।গ্রামের মোট জনসংখ্যার শতকরা ৯৯ ভাগ মুসলিম ও ১ ভাগ সনাতন ধর্মাবলম্বী মানুষের বসবাস তাকলেও নেই কোন ধর্মীয় প্রতিহিংসা। হিন্দু-মুসলিম সবাই মিলে বসবাস করে আসছে কাঁদে কাঁদ মিলিয়ে।
আমাদের গ্রামের হাওর-বাওর,খাল-বিল ও ফসলি জমি সহ অনেক প্রাকৃতিক সম্পদ যার সাহায্যে গ্রামের মানুষের মৌলিক চাহিদার সিংহভাগ পুরণ হয়।
সর্বশেষ গ্রামের প্রয়াত সকল মুরব্বিয়ান ও রণাঙ্গনের বীর মুক্তিযোদ্ধাদের স্মরণ ও তাদের রুহের মাগফিরাত কামনা করছি।

আহমেদ ফয়েজ উদ্দিন
অধ্যক্ষ(ভারপ্রাপ্ত) ও পরিচালক
সৈয়দ নাসির উদ্দিন (রঃ)স্কুল এন্ড কলেজ।
এবং
প্রভাষক-দশগাঁও নওয়াগাঁও হাই স্কুল এন্ড কলেজ।

এই লেখাটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ ধরনের আরও লেখা
Developed by PAPRHI
Theme Dwonload From Ashraftech.Com
ThemesBazar-Jowfhowo