২৬শে মে, ২০২২ খ্রিস্টাব্দ ভোর ৫:৫১

বাণী | জনাব মু. জিল্লুর রহমান

আলোকিত নন্দিরগাঁও
  • আপডেট বুধবার, জুলাই ২৮, ২০২১,
  • 268 Time View

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর, ঢাকা এর সহযোগী অধ্যাপক, আলোকিত নন্দিরগাঁও ই-ম্যাগাজিন এর সম্পাদক মন্ডলীর সম্মানিত সভাপতি

জনাব মু. জিল্লুর রহমান সাহেবের

 

********* বাণী **********

সংবাদপত্র সমাজের দর্পণ। সমাজের আচার-আচরণ,বিশ্বাস রীতি-নীতি কৃষ্টি-কালচার সংবাদপত্রের মাধ্যমে প্রকাশিত হয়। সংবাদপত্র সামাজিকিকরনের মাধ্যম। আমাদের গ্রামের প্রাকৃতিক সৌন্দর্য, গ্রামের সার্বিক অবস্থা তুলে ধরার দৃঢ় প্রত্যয় নিয়ে প্রকাশিত হচ্ছে আলোকিত নন্দিরগাঁও ই-ম্যাগাজিন।

 

বর্তমান যুগ তথ্য প্রযুক্তির যুগ।যে সমাজ বা ব্যাক্তির কাছে যত বেশি তথ্য আছে সেই ব্যক্তিই সমৃদ্ধ।নন্দিরগাঁও আমাদের জন্মস্থান,গ্রামের অপার প্রকৃতির মধ্যে আমরা বেড়ে উঠেছি। এই গ্রামের অগ্রগতি, উন্নতি,সমস্যা-সম্ভাবনা,অভাব- অভিযোগ প্রভৃতি বিষয় জন সম্মুখে তুলে ধরে গ্রামের পরিবেশকে নান্দনিক ও অপসংস্কৃতিমুক্ত করে তুলার প্রত্যয় নিয়ে আলোকিত নন্দিরগাঁও ম্যাগাজিনের যাত্রা।

 

বিশ্বে সংবাদপত্রের উদ্ভব ও বিকাশ ঘটে সপ্তদশ থেকে উনিশ শতকের মধ্যে সামন্তবাদী সমাজে। সমাজের একটি বড় অংশ বিদ্যমান অবস্থা মেনে নিয়ে চলতে অভ্যস্ত।কিন্তু সমাজের প্রগতিকামী অংশ অর্থাৎ অগ্রসর অংশ ইতিবাচক পরিবর্তন চায়। সেই বিদ্যমান অবস্থার পরিবর্তনের প্রক্রিয়ায় সংবাদপত্রের ভূমিকা বিরাট।

 

সমাজের কায়েমি স্বার্থকে আঘাত করা সংবাদপত্রের একটি বড় দায়িত্ব।কায়েমী স্বার্থের বিরুদ্ধে সংবাদপত্র জয়ী হয় অগণিত সমর্থকদের কল্যাণে।

 

উপনিবেশিক সময়ে সংবাদপত্র লড়েছে স্বাধীনতা ও রাজনৈতিক মুক্তির লক্ষ্যে।বর্তমানে সমাজে সংবাদপত্র এখন বিভিন্ন প্রান্তে লড়াই করে। শক্তিশালী রাষ্ট্রের বিরুদ্ধে অসহায় মানুষকে রক্ষায় সংবাদপত্রের ভূমিকা অপরিসীম।

 

দুর্ভিক্ষের অর্থনীতিবিদ হিসেবে খ্যাত নোবেল বিজয়ী অমর্ত্য সেন গণতন্ত্র ও সুস্থ সমাজের জন্য সংবাদপত্রের ভূমিকা কে প্রশংসা করে বলেছেন যেখানে স্বাধীন সংবাদপত্র রয়েছে সেখানে দুর্ভিক্ষ মানুষ কম মারা যায়। যে দেশে গণতন্ত্র নেই সেখানে স্বাধীন সংবাদপত্র নেই।গণতান্ত্রিক ব্যবস্থার সুরক্ষায় সংবাদপত্রের ভূমিকা অপরিসীম।

 

সমাজসংস্কার, জনমত তৈরি ও সমাজের ইতিবাচক পরিবর্তনে সংবাদপত্র ভূমিকা রাখে।সতীদাহ প্রথা দূর থেকে শুরু করে আধুনিক যুগের হেট ক্রাইম, বর্ণবাদের প্রথা,দাসত্ব প্রথা দূরীকরণে সংবাদপত্র অগ্রণী ভূমিকা গ্রহণ করেছে।আশা রাখি আলোকিত নন্দিরগাঁও ই-ম্যাগাজিন গ্রামের অগণিত মানুষের মুখপাত্র হিসেবে ভূমিকা রাখবে এবং এই ম্যাগাজিনের উন্নতি সাধন ও এর ধারাবাহিকতা বজায় রাখার ক্ষেত্রে পাঠক সমাজ সাহায্যের হাত সম্প্রসারিত করবেন।

 

আমি ধন্যবাদ জানাই নন্দিরগাঁও গ্রামের আলোকিত সন্তান সুদূর যুক্তরাজ্যে অবস্থান করে গ্রামের উন্নয়নে অন্তপ্রাণ, আলোকিত নন্দিরগাঁও ম্যাগাজিনের সম্পাদক প্রিয় ভাজন কারী মোহাম্মদ মোজাম্মেল আলীকে এই মহতী উদ্যোগের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালনের জন্য। এছাড়া এই ম্যাগাজিন প্রকাশের ক্ষেত্রে যারা সহযোগিতা করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা। আল্লাহ আমাদের প্রতিটি ভালো কাজের উত্তম বদলা দান করুন।

 

মু. জিল্লুর রহমান

সহযোগী অধ্যাপক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর, ঢাকা।

সম্পাদক মন্ডলীর সভাপতি

আলোকিত নন্দিরগাঁও ই-ম্যাগাজিন।

এই লেখাটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ ধরনের আরও লেখা
Developed by PAPRHI
Theme Dwonload From Ashraftech.Com
ThemesBazar-Jowfhowo