২৬শে মে, ২০২২ খ্রিস্টাব্দ রাত ৩:৪৯

সম্পাদকের কথা || ক্বারী মোঃ মোজাম্মেল আলী

আলোকিত নন্দিরগাঁও- Enlightened Nondirgow
  • আপডেট শনিবার, আগস্ট ২৮, ২০২১,
  • 171 Time View

সম্পাদকের কথা || ক্বারী মোঃ মোজাম্মেল আলী

বিসমিল্লাহির রাহমানির রাহিম

 

সম্পাদকের কথা

 

||আমাদের নন্দিরগাঁও গ্রাম খানি মায়ের সমান

কী অপরূপ সুন্দর যেন মহান আল্লাহর দান||

 

আমার গ্রাম, আমার ঐতিহ্য, আমার পরিচয় ।আমার গর্ব, আমার অহংকার। প্রিয় জনম মাটি। সিলেট জেলার প্রাচীনতম গোয়াইনঘাট উপজেলার অন্তর্গত এই গ্রামটির নাম ‘নন্দিরগাঁও’। গ্রামের ইতিহাস, ঐতিহ্য খুবই বিশাল ও গৌরবময়। এই গ্রামে জন্মগ্রহণ করে নিজেকে গর্ববোধ করি। গ্রামের সাথে আমারও আমাদের পূর্বপুরুষদের শত শত বছরের সম্পৃক্ততা ও বসবাস। মানব সভ্যতার ক্রমবিকাশে গ্রাম ও গ্রামের মানুষজন প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে। এই গ্রামের ক্ষণজন্মা পূর্বপুরুষদের রয়েছে বিশাল ইতিহাস। ধনাঢ্য বর্ণাঢ্য,ইলমে ওহীর প্রচারক, সুধীজন ,বিশিষ্ট মুরব্বিগণ,সমাজ হিতৈষী ,সমাজ সংস্কারক গুণীজনের পদচারণায় মুখরিত ছিল এই গ্রাম।

 

মাঠভরা ক্ষেত, গোলাভরা ধান, গোয়াল ভরা গরু, পুকুর ভর্তি মাছ ,বিশাল জলমহাল ও জলাশয় সমন্বিত পূর্বপুরুষদের জীবনযাপন ছিল খুবই চমৎকার, আনন্দময় ও সুখকর।

 

গ্রামের প্রথম ও বড় মসজিদ গম্বুজ ওয়ালা বর্তমানে সংস্কার করা হয়েছে বর্তমান নাম নন্দিরগাঁও মানাউরা বায়তুল মামুর জামে মসজিদ ।অপরটি নন্দিরগাঁও প্রাইমারি স্কুল যা ১৯৪৫ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। এগুলো থেকে অনুমান করা যায় গ্রামটি খুব প্রাচীন।

বিশেষ করে ১৯৬০ সালে এই গ্রামের নামে ‘নন্দিরগাঁও ইউনিয়ন পরিষদ’ গঠিত হওয়ায় গ্রামের সুনাম ও সুখ্যাতি বহুগুণে বৃদ্ধি পেয়ে যায়। তখন ইউনিয়নের পরিধি রণিখাই ও তোয়াকুল পর্যন্ত বিস্তৃত ছিল।

 

নন্দিরগাঁও ও মানাউরা বর্তমানে দুইটি ওয়ার্ড হলে ও গ্রাম পঞ্চায়েত হিসাবে কথিত ও আবহমানকাল থেকে নন্দিরগাঁও এবং মানাউরা এক রাজ(১২০ ঘর) হিসেবে একত্রিত ভাবে চলে আসছে এবং এই দ্বারা অনাদিকাল অবিরত মিলেমিশে গ্রামের মানুষজন চলছে এবং ভবিষ্যতে চলবে এই প্রত্যাশা রাখি।

 

পাঁচটি শিক্ষা প্রতিষ্ঠান সহ গ্রামের শিক্ষার হার ও মান আশাব্যঞ্জক ও উন্নতির দিকে। বিসিএস ক্যাডার থেকে শুরু করে টাইটেল পাশ মাওলানা সবই আছে গ্রামে।

কৃষি নির্ভর গ্রামবাসী এখন চতুর্মাত্রিক ‌। সরকারি, বেসরকারি চাকুরীজীবী,ব্যবসায়ী, প্রবাসী,উদ্যোক্তা সহ সকল শ্রেণীর মানুষ নানাবিধ পেশায় নিয়োজিত থেকে পরিবার, সমাজ তথা দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

 

প্রাচীন ও ঐতিহ্যের ছোঁয়ায় ভরপুর এ গ্রামের মাটির জনপদের কথা সংগ্রহ, সংরক্ষণ করে বলতে ও লিখতে দীর্ঘদিন ধরে ভাবছি যা পরবর্তী প্রজন্মের কাছে ইতিহাস হয়ে থাকবে এবং পূর্বপুরুষদের স্মৃতিচারণ ও সম্মান প্রদর্শন হিসেবে বর্তমান প্রজন্মের কাছে চির অম্লান ও উজ্জ্বল হয়ে থাকবে। চিন্তাভাবনার বাস্তব রূপই ‘আলোকিত নন্দিরগাঁও ই-ম্যাগাজিন’ নামের এই ক্ষুদ্র প্রয়াস।

 

গ্রামের ইতিহাস, ঐতিহ্য ,উন্নয়ন ,সমস্যা ,সম্ভাবনা চিন্তা-চেতনার মুখপাত্র হিসেবে কাজ করার দৃঢ় প্রত্যয় নিয়ে ১৭ই মে ২০২১ ইংরেজি ফেসবুকে আলোকিত নন্দিরগাঁও ই-ম্যাগাজিন নামে একটি পেইজ খুলি।

মনের মধ্যে আশা-নিরাশা উভয়ই কাজ করছিল। তবে লেখা আহবান করা মাত্রই গ্রামের যুবসমাজ ও সুশীল সমাজের সাড়া পেয়ে আবেগাপ্লুত হয়ে যাই। এবং তখন মনে আশার সঞ্চার হয়।

 

বিশেষ করে আমাদের গ্রামের কৃতী সন্তান, গ্রাম ও গ্রামের মানুষজনের উন্নয়ন নিয়ে যিনি সদাসর্বদা মনোনেবেশিত, বরেণ্য শিক্ষাবিদ সিলেট সরকারি মহিলা কলেজের সহযোগী অধ্যাপক জনাব জিল্লুর রহমান এর সাথে এই বিষয়ে টেলিফোনে কথা হলে তাঁর অনুপ্রেরণা মূলক কথা ও সম্পাদক মন্ডলীর সভাপতি হিসেবে সম্মতিতে কর্মস্পৃহা আরো বেড়ে যায়।সব সময় ম্যাগাজিনের খোঁজখবর ও দিকনির্দেশনা দিয়ে আসছেন ।কৃতজ্ঞতা ও শুকরিয়া জ্ঞাপন করছি।

 

ম্যাগাজিনের প্রথমদিকে যারা আমাকে লেখালেখি দিয়ে, কমেন্ট করে, সর্বোপরি নানাবিধ উপায়ে সর্বতোভাবে উৎফুল্ল ও মনের কর্মোদ্দীপনা উজ্জীবিত করেছেন তার মধ্যে উল্লেখযোগ্য হলেন সর্বজনাব সার্ভেয়ার মোঃ ইলিয়াছ আলী, অ্যাডভোকেট আব্দুল আলী,ডায়মন্ড মেম্বার মাসুক আহমদ,ডায়মন্ড মেম্বার প্রবাসী মাওলানা আব্দুল্লাহ,ডায়মন্ড মেম্বার ইয়াছিন আলী ,ও ডায়মন্ড মেম্বার ফরিদ আহমদ । পরবর্তীতে সবার স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ও সমর্থনে এই যাত্রা আরো বেগবান হয়। সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

 

গ্রামের ছাত্র ও যুব সমাজ সহ সুশীল সমাজের যারা লেখা পাঠিয়ে ম্যাগাজিনের পরিপূর্ণতা দিয়েছেন তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। ম্যাগাজিনের ডায়মন্ড মেম্বার, গোল্ডেন মেম্বার,লাইকার, ফলোয়ার, শেয়ারার,ফ্রেন্ড,পাঠক, লেখক, শুভানুধ্যায়ী ও শুভাকাঙ্ক্ষী এবং ম্যাগাজিনকে অনলাইনে যারা প্রমোট করছেন তাদের সকলের প্রতি কৃতজ্ঞ ও মোবারকবাদ জানাই।

সম্মানিত জনপ্রতিনিধিগণ, গুণীজন,ও সুশীল সমাজের নেতৃবৃন্দ যারা ম্যাগাজিনে শুভেচ্ছা বাণী দিয়ে আমাদের উৎসাহ ও উদ্দীপনা যুগিয়েছেন তাঁদের প্রতি কৃতজ্ঞতা ও অভিনন্দন জ্ঞাপন করছি।

 

ম্যাগাজিনের সার্বিক উন্নতিতে যারা অর্থ, শ্রম, বুদ্ধি, মেধা ও মনন দিয়ে সহযোগিতা করেছেন তাদের সকলের প্রতি আবারও কৃতজ্ঞতা প্রকাশ করছি।

 

কর্মব্যস্ত প্রবাসজীবনে ম্যাগাজিনের কনটেন্টগুলো সর্বাত্মকভাবে নির্ভুল করার আপ্রাণ চেষ্টা করেছি। তবুও মানুষ যেহেতু ভুলের উর্ধ্বে নয়, প্রিন্টিং মিসটেক সহ যেকোনো ধরনের ভুল ধরা পড়লে আমাদেরকে জানালে কৃতজ্ঞ হব এবং সংশোধনের চেষ্টা করবো ইনশাআল্লাহ।

সবশেষে আলোকিত নন্দিরগাঁও ই-ম্যাগাজিন কে সমস্ত গ্রাম বাসীর জন্য উৎসর্গ করে মহান আল্লাহর দরবারে করোজোরে মিনতি হে আল্লাহ আমাদের সকলের ভালো কাজের উত্তম প্রতিদান দান করুন এবং গ্রাম ও গ্রামের মানুষকে হেফাজত করুন আমীন।

ক্বারী মোঃ মোজাম্মেল আলী

বিএসসি অনার্স (গণিত)

সম্পাদক

আলোকিত নন্দিরগাঁও ই-ম্যাগাজিন।

ইউকে

ইমেইল: mujammalaliuk11@gmail.com

এই লেখাটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ ধরনের আরও লেখা
Developed by PAPRHI
Theme Dwonload From Ashraftech.Com
ThemesBazar-Jowfhowo